Header Ads

হিন্দুদের প্রধান উপাস্য কে ?

হিন্দুদের প্রধান উপাস্য কে ?



বিভিন্ন দেবতাকে আমরা অনেক সময় সৃষ্টিকর্তা হিসাবে মনে করে থাকি । আসলে দেবতারা কখনোই সৃষ্টিকর্তা হিসাবে পূজিত হতে পারেন না । দেবতাকে উপাসনা করাকে নিরুৎসাহিত করা এই পোস্টের মূল উদ্দেশ্য নয় । ধন-সম্পদ প্রাপ্তি কিংবা বিশেষ কোন লক্ষ্য পূরনের জন্য দেবতাদের পূজা করা যায় কিন্তু আমাদের মনে রাখতে হবে ঐ লক্ষ্য পূরন হওয়ার সাথে সাথে আমাদের  দেব-দেবী পূজার প্রতি মনোসংযোগ কমিয়ে দিতে হবে ।

এখন প্রশ্ন হতে পারে দেব-দেবী পূজার প্রতি মনোসংযোগ কমিয়ে আমরা কার উপাসনা করব ? সহজ উত্তর হচ্ছে আমরা প্রধান সৃষ্টিকর্তা অর্থাৎ ভগবানের উপাসনা করব যিনি মানুষ , ব্রহ্মান্ড ও দেব-দেবী সবকিছু সৃষ্টি করেছেন । এখন আবারও মনের মধ্যে একটি প্রশ্ন জাগতে পারে কে আমাদের এই আদি বা প্রধান সৃষ্টিকর্তা ?

অনেক হিন্দুদের মতে ব্রহ্মা আমাদের প্রধান সৃষ্টিকর্তা , অনেকের মতে শিব , অনেকের মতে কালী , দুর্গা আমাদের প্রধান উপাস্য কিন্তু এরা কেউই প্রধান সৃষ্টিকর্তা নয় । এদের প্রত্যেকেরই একটি নির্দিষ্ট জীবনাকাল আছে । জীবনাকাল শেষ হয়ে যাওয়ার সাথে সাথে এরা মৃত্যুবরন করে । এবার জেনে নেয়া যাক কোন দেবতার আয়ু কত বছর ।

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ - জন্ম ও মৃত্যুবিহীন ।
ব্রহ্মা ,বিষ্ণু , শিব- ৩১১.০৪ ট্রিলিয়ন বছর (১ ট্রিলিয়ন =১,০০০,০০০,০০০,০০০ ) ।
কালী , দূর্গা , ইন্দ্র , লক্ষ্মী , সরস্বতী- ১৭০০০০০০ বছর ।
মানুষ- ১০০ বছর ।

ভগবান যে দেবতাদের দ্বারা পূজিত হন সে সম্পর্কে ভাগবতে বলা হয়েছেঃ

তস্মিংস্তুষ্ট কিমপ্রাপ্যং জগতামীশ্বরেশ্বরে ।
লোকাঃ সপালা হ্যেতস্মৈ হরন্তি বলিমাদৃতাঃ ।। (ভাগবত  ৪/১৪/২০)

অনুবাদঃ ব্রহ্মান্ডের বিভিন্ন  দেবতাদের দ্বারা পরমেশ্বর ভগবান পূজিত হন । ভগবান প্রসন্ন হলে কোন কিছু লাভ করা আর অসম্ভব হয় না । সেজন্য বিভিন্ন গ্রহের দেবতা ও অধিবাসীরা ভগবানকে সমস্ত প্রকারের নৈবেদ্য নিবেদন করে মহা আনন্দ অনুভব করে ।


এখন আমরা বুঝতে পেরেছি আমাদের প্রধান উপাস্য কে ? কাজেই আসুন আর সময় নষ্ট না করে আমরা আজ থেকেই ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা শুরু করে দিই এবং ভগবানের নির্দেশ মত চলতে চেষ্টা করি ।

4 comments:

  1. নারায়ণ হলো হিন্দু ধর্মের প্রধান উপাস্য

    ReplyDelete
  2. নারায়ণই সকলের আদি

    ReplyDelete
  3. ঠাকুর তোমরাই বানাও এবার তোমরাও ভাসিয়ে দাও ।
    এর মানে হচ্ছে সেই ঠাকুর এর স্রষ্টা তোমরাই

    ReplyDelete
  4. ভুল তথ্য দিয়ে বিভ্রান্তির সৃষ্টি করবেন না। অমৃত পানের পর সব দেবতারাই অমর হয়ে গেছেন। আর কৃষ্ণ মহাভারতের শেষে শিকারীর তীরের আঘাতে প্রাণ ত্যাগ করেছেন। যেটি বাংলাদেশের স্কুলে পাঠ্য হিন্দুধর্ম বইগুলাতে স্পষ্ট উল্লেখ আছে।

    ReplyDelete

আত্মা কি?

আত্মা কি? সমগ্র বিশ্ব এই ভ্রান্ত মোহে কর্মমুখর যে আমরা হচ্ছি এই দেহ। মানুষের সমগ্র কাজকর্মই তাদের জড় শরীরকে ঘিরে আবর্তিত হয়। ভগ...