Header Ads

সারা বিশ্বব্যাপী ক্রমেই জনপ্রিয় হচ্ছে বৈদিক হিন্দু বিবাহ ।


 

   


বর্তমানে হিন্দু ছাড়াও বিশ্বের অন্যান্য ধর্মাবলম্বীদের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দু এই সনাতনী বৈদিক বিবাহ । বৈদিক বিবাহের বৈচিত্র্যতা ও গুরুত্ব উপলব্ধি করেই মূলত অহিন্দুরা বৈদিক বিবাহের প্রতি আকৃষ্ট হয় । চলুন এবার জেনে নেয়া যাক এরূপ একটি ঘটনা সম্পর্কে ।
সৌদি যুবক হামিদ আল-হামাদ ও তাঁর রুশ প্রেমিকা জুলিয়ানা স্মিরনোফের হিন্দু বিবাহ রীতি এতটাই ভালো লেগে গিয়েছিল যে তাঁরা নিজেদের জন্য সাতপাকের বাঁধনকেই বেছে নেন । কয়েকদিন আগেই হামিদের বন্ধু কিষানের বিয়েতে যোগ দিতেই ভারতে গিয়েছিলেন সৌদি আরবের হামিদ আল-হামাদ এবং তাঁর বান্ধবী জুলিয়ানা স্মিরনোফ । আর সেখানে কিষাণের বিয়ের রীতি দেখে তাঁরা সিদ্ধান্ত নেন তারা হিন্দু প্রথা মেনেই বিয়ে করবেন ।
কিষাণের এক আত্মীয় জানিয়েছেন, হামিদ ও জুলিয়ানা, কিষাণের বিয়ের পুরো প্রক্রিয়া নিয়েই খুবই কৌতুহলী হয়ে উঠেছিল । ওরা প্রত্যেকটি প্রথার গুরুত্ব সম্পর্কে জানতে চেয়েছিলো । সব বিষয়ই ব্যাখ্যা করা হয়েছিলো । বৈদিক মন্ত্রের অর্থও ওদেরকে বুঝিয়ে বলা হয়েছিলো । ওরা বুঝতে পেরেছিলো যে, চিরস্থায়ী বৈবাহিক সম্পর্কের জন্যই বিষয়গুলো এত গুরুত্বপূর্ণ আর এই সব শুনেই ওরা হিন্দু প্রথা মেনে বিয়ে করার সিদ্ধান্ত নেয়।
হামিদ পেশায় ইঞ্জিনিয়ার । জুলিয়ানা বস্ত্র ব্যবসায়ী। দুজনেই চিনে থাকেন। কিষাণ উচ্চ শিক্ষার জন্য চিনে গিয়েছিলেন আর সেখানেই তাঁর সঙ্গে হামিদ ও জুলিয়ানার পরিচয় । হামিদ বলেছেন, ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য আমাদের নজর কেড়ে নিয়েছে। বহু বছরের প্রাচীন এই ঐতিহ্যকে আমরা অস্বীকার করতে পারি না । সেজন্যই আমি আর জুলিয়ানা এক কথায় হিন্দু প্রথা মেনে বিয়ের সিদ্ধান্ত নিয়েছি ।

বিয়েতে হামিদ শেরওয়ানি এবং জুলিয়ানা শাড়ি পরেছিলেন। জুলিয়ানা জানিয়েছেন, ভারতীয় পোশাক পরার স্বপ্ন ছিল তাঁর । ভারতীয় শাড়ি তার কাছে অনেক ভালো লাগে । কিষান জানিয়েছেন, ওদের বোঝার সুবিধার জন্য মন্ত্রগুলিকেও ইংরেজিতে অনুবাদ করে দিয়েছিলাম।  এভাবে বিয়ে করে বর্তমানে ওরা দুজনেই খুব খুশি ।

1 comment:

  1. হরে কৃষ্ণ প্রভু তুমি সবাইকে সঠিক পথ দেখাও তারা যেনো ভালো ভন্দ বুজতে পারে

    ReplyDelete

আত্মা কি?

আত্মা কি? সমগ্র বিশ্ব এই ভ্রান্ত মোহে কর্মমুখর যে আমরা হচ্ছি এই দেহ। মানুষের সমগ্র কাজকর্মই তাদের জড় শরীরকে ঘিরে আবর্তিত হয়। ভগ...